আগামী ৩১ জানুয়ারি আইএমএফের বোর্ড সভায় ঋণ চূড়ান্ত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র। ফেব্রুয়ারিতে প্রথম কিস্তিতে মিলতে পারে ৪৫০ কোটি ডলারের মধ্যে ৪৫ কোটি ৪৫ লাখ ডলার। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর এই ঋণ ফেলে ব্যাংকে বাড়বে তারল্য প্রবাহ। আর ব্যাংকের তারল্য বৃদ্ধি ফেলে তারল্য সংকট কাটবে শেয়ারবাজারের।

জানা গেছে, শেয়ারবাজারে তারল্য সংকট কেটে গেলে বাজার ভালো হবে, এমন আশাতেই বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে শেয়ারবাজারে। যার কারণে আজ লেনদেন বেড়েছে গত দুই মাসের মধ্যে সর্বোচ্চ।

বাংলাদেশ ব্যাংক গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে রোববার সকালে আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক অ্যান্তইনেত মনসিও সায়েহর বৈঠকের পর সাংবাদিকদের বিষয়টি জানান মেসবাউল। আইএমএফ এর পুরো ঋণ ২০২৬ সাল পর্যন্ত ৭ কিস্তিতে মিলবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মূখপাত্র।

রোববারের শেয়ারবাজার পর্যালোচনা:

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২৫১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৬৪ পয়েন্টে এবং ২২০৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৭১১ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২০৩ কোটি ৭৩ লাখ টাকা বা ৪০% বেশি এবং দুই মাসের মধ্যে সর্বোচ্চ। আগেরদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫০৭ কোটি ৫৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১০টির, শেয়ার দর কমেছে ৬১টির এবং ১৯০টির শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৪৩১ পয়েন্টে। সিএসইতে আজ ১৬৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির দর বেড়েছে, কমেছে ৩৩টির আর ৮৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।